অনপেজ এসইও কি এবং যেভাবে শুরু করবেন



অনপেজ এসইও



অনপেজ এসইও একটি ওয়েব সাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ।  আমরা জানি ওয়েব সাইটের ভিতরে যেসকল কাজ করা হয় তাকে অনপেজ এসইও বলে। নিচে কাজগুলো ধারাবাহিকভাবে উল্লেখ করা হলো।
তার আগে সার্চ ইন্জিন ও সার্চ রেজাল্ট পেজ সম্পর্কে হালকা আলোচনা করবো।


সার্চ ইন্জিন কি


সার্চ ইন্জিন এমন একটি ওয়েব সাইট যেখানে তত্ত্ব অুসন্ধান বা সার্চ করা হয়। এই সার্চ ইন্জিন মানুষ নয় রোবট। সার্চ ইন্জিনের রোবট বা কম্পাইলার বিভিন্ন ওয়েব সাইট ঘুরেঘুরে সঠিক এবং ভালো মানের তত্ব তাদের ডাটাবেসে সংরক্ষন করে রাখে। ভিজিটরের চাহিদামত সেগুলো সার্চ রেজাল্ট পেজে দেখায়। পৃথিবীতে অনেক সার্চ ইন্জিন আছে। তার মধ্যে জনপ্রিয় কয়েকটি সার্চ ইন্জিন হচ্ছে- গুগল, ইয়াহু, বিং।


সার্চ রেজাল্ট পেজ কি


আমরা যখন গুগলে কোনকিছু লিখে সার্চ করি তখন গুগল আমাদের সামনে যে পেজটি হাজির করে তাকেই আমরা সার্চ রেজাল্ট পেজ বলে থাকি। গুগলের সার্চ রেজাল্ট পেজেগুলোর প্রথম পেজে আসতে হলে ওয়েব সাইটের র্যাংক বাড়ানো জরুরি। র্যাংক বাড়ানোর জন্যই ওয়েব সাইটকে এসইও করতে হয়।

এবার আসি মূল আলোচনায় অনপেজ এসইও নিচের কাজগুলো ধাপে ধাপে সম্পূর্ণ করে করতে হয়।

কিওয়ার্ডের ব্যবহার


আপনার ওয়েব সাইটটি কোন বিষয়ের উপর তৈরি সেই বিষয়ের উপর কিওয়ার্ড রিসার্স করে কিওয়ার্ডের যথাযথ ব্যবহার করুন। ধরুন আপনার ওয়েব সাইটটি এসইও রিলেটেড সেক্ষেত্রে আপনার ওয়েব সাইটের কিওয়ার্ড হবে-  এসইও, অনপেজ এসইও, অফপেজ এসইও ব্যাকলিংক ইত্যাদি। কারণ এই শব্দগুলি এসইও এর সাথে সম্পৃক্ত।


টাইটেল ট্যাগ


আপনার ওয়েব সাইটের টাইটেল দিন। এবং প্রতিটি পোস্টের জন্য আলাদা আলাদা টাইটেল ব্যবহার করুন। টাইটেল  কন্টেন্টের পরিচয় বহন করে। তাই টাইটেলটি অবশ্যই কন্টেন্টের সঙ্গে মিল রেখে ছোট এবং সংক্ষিপ্ত ও প্রাসঙ্গিক দেওয়া উচিত। টাইটেল অযথা বড় করবেন না। টাইটেল ট্যাগ অনপেজ এসইও এর গুরুত্বপূর্ণ একটি অংশ।


মেটা ডিসক্রিপশন


মেটা ডিসক্রিপশন আপনার কন্টেন্টের সামারি। আপনার কন্টেন্ট কি বিষয়ের সেটা গুগল এবং ভিজিটরকে বোঝানোর জন্য পাচ ছয় লাইনেন একটা পোস্টকে মেটা ডিসক্রিপশন বলে। ওয়েব সাইটের প্রতিটি পোস্টের জন্য আলাদা আলাদা মেটা ডিসক্রিপশন দিতে হয়। গুগলে কোন কিছু সার্চ করার পর টাইটেলের নিচে দুই থেকে তিন লাইনের যে সামারিটা আসে সেটাই মেটা ডিসক্রিপশন।
এর জন্য ডিসক্রিপশন ট্যাগ ব্যবহার করতে হবে। এটি অনপেজ এসইও এর গুরুত্বপূর্ণ বিষয়।


এসইও ফ্রেন্ডলি ইউআরএল


এসইও ফ্রেন্ডলি ইউআরএল ব্যবহার করবেন। ইউআরএলএর মধ্যে *,-,!,? ইত্যাদি চিহ্ন ব্যবহার করা যাবে না। ইউআরএল ছোট হবে। ইউআরএল এর গঠন হবে নিচের মত-
রুট ডোমেইন+পোস্টের হেডলাইন।


সাইট ম্যাপ


আপনার ওয়েব সাইটের সাইট ম্যাপ তৈরি করুন। এটি সার্চ ইন্জিনকে ওয়েব সাইটের পোস্টের  সুনির্দিষ্ট তথ্য দিয়ে থাকে।


ইমেজ আলটার টেক্সট


ইমেজ আপলোড দেওয়ার আগে ফাইল নেম রেজুলেশন ঠিক করে নিন। ইমেজ আলটার টেক্সট ব্যবহার করুন। কারণ ইমেজে কি লেখা আছে সার্চ ইন্জিন সেটা বুঝতে পারে না।



ইন্টারনাল লিংক


এক কন্টেন্ট থেকে অন্য কন্টেন্টে লিংক করাকেই বলে ইন্টারনাল লিংক।  মনে রাখবেন পোস্টের মধ্যে যে লিংকটি ব্যবহার করবেন তা যেনো ঐ পোস্টের সিমিলার কিওয়ার্ডের হয়।


ব্রোকেন লিংক


যে লিংকে গেলে কোন কিছু খুজে পাওয়া যায় না তাকে ব্রোকেন লিংক বলে। এধরনের লিংক ওয়েব সাইটে রাখা যাবেনা। এসব লিংক এসইও ফ্রেন্ডলি নয়।
এসব বিষয় মাথায় রেখে কাজ করলে মোটামুটি অনপেজ এসইও করতে পারবেন।
অনপেজ এসইও কি এবং যেভাবে শুরু করবেন অনপেজ এসইও কি এবং যেভাবে শুরু করবেন Reviewed by . on 05:21 Rating: 5

No comments:

Facebook

ads
Powered by Blogger.