এসইও কি বেসিক পরিপূর্ণ

এসইও

এসইও কি


এসইও(SEO) এর পূর্ণ নাম হচ্ছে Search Engine Optimization.
এসইও হলো এমন একটি পদ্ধতি বা যৌক্তিক কাজ যার মাধ্যমে বিভিন্ন সার্চ ইন্জিনের সার্চ রেজাল্টের প্রথম পেজে আসা যায় বিশেষকরে গুগল। ব্যপারটা আরও সহজ করে বলি। ধরুন আপনি আলুর ভর্তা করবেন। কিন্তু কিভাবে করতে হয় তা আপনার যানা নাই। তাই আপনি গুগলে সার্চ দিলেন আলুর ভর্তা তৈরি লিখে। এবার গুগল সেই কিওয়ার্ড এর উপর ভিত্তি করে তার ডাটাবেসে সংরক্ষিত থাকা সম্পর্কিত ওয়েব সাইটের লিস্ট আপনার সার্চ রেজাল্ট পেজে তুলে ধরলেন। অর্থাৎ আপনার ওয়েব সাইটকে গুগলের সাথে পরিচয় করিয়ে দেওয়ার কৌশলই হচ্ছে এসইও।
এসইও দুই প্রকার যথা অনপেজ এবং অফপেজ এসইও।




অনপেজ এসইও



অনপেজ অপ্টিমাইজেশন বলতে আমরা এমন কিছু যৌক্তিক কাজকে বুঝি যেগুলো ওয়েব সাইটের ভিতরে করা হয়। এক কথায় যেসকল কাজ ওয়েব সাইটের মধ্যে করা হয় তাকে অনপেজ এসইও বলে। যেমন: কিওয়ার্ডের ব্যবহার, টাইটেল ট্যাগ, মেটা ডিসক্রিপশন, h1-h6 ট্যাগের ব্যবহার ইত্যাদি কাজ। অনপেজ এসইও নিয়ে আলাদা একটি পোস্ট তৈরি করেছি। যেখানে অনপেজ এসইও সম্পর্কে ডিটেল্স আলোচনা করা হয়েছে। পোস্টটি নিচের লিংকে পাবেন।

 অনপেজ এসইও কি এবং যেভাবে শুরু করবেন




অফপেজ এসইও



যে সকল কাজ ওয়েব সাইটের বাইরে করা হয় তাকে অফপেজ এসইও বলে। যেমন: ব্যাকলিংক তৈরি, ফোরাম পোস্টিং, মার্কেটিং, ইত্যাদি।



কেনোই বা করবেন এসইও



এসইও ছাড়া ওয়েব সাইটে ভিজিটর পাওয়া সম্ভব নয়। আর ওয়েব সাইটে ভিজিটর না আসলে সেই ওয়েব সাইটের কোন ভ্যালু থাকে না। তাই ওয়েব সাইটের ভ্যালু এবং ভালোমানের ইনকাম করতে চাইলে এসইও অপরিহার্য একটা বিষয়।

মানুষ দিন দিন ইন্টারনেটের প্রতি খুবই নির্ভরশীল হয়ে পড়ছে। কোন সমস্যা পড়লেই এসে গুগলে সার্চ করে। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে মানুষ গুগলে সার্চ না করে ডিরেক্ট ঐ ওয়েব সাইটের লিংকে ক্লিক করে ওয়েব সাইটে প্রবেশ করতে পারেন। হুম পারেন কিন্তু এতগুলো ওয়েব সাইটের লিংক তাদের মুখস্ত রাখা সম্ভব নয়। যার কারনেই ভিজিটররা কোন তত্ত্ব  খুজতে গুগলেই আসে। আর এ কারণেই এসইও করবেন।




এসইও এর মূল্য



দিন দিন এসইও এর চাহিদা মার্কেট প্লেসে বেড়েই চলছে। একজন প্রোফেশনাল এসইও বিশেষজ্ঞেরর দাম প্রতি ঘন্টায় ১০০ ডলার।  যা বাংলাদেশি টাকায় প্রায় ৮০০০ হাজার টাকা। এছাড়াও লোকাল এসইও এর চাহিদাও দিন দিন বেড়েই চলছে।




গল্পে গল্পে এসইও



সিরাজে নতুন একটা কাপড়ের দোকান খুলেছে। যেহেতু তার দোকানটা নতুন। তাই তার তেমন কোন কাস্টোমার নেই। তাই সে তার দোকানের নামে একটা ওয়েব সাইট খুললো। যাতে পুরো বাংলাদেশ তার দোকানকে চিনে। কিন্তু এখানেও সে হতবম্ব হয়ে গেলো। ওয়েব সাইটে কোন ভিজিটর পাচ্ছে না। এবার তিনি একজন আইটি বিশেষজ্ঞের কাছে গিয়ে তার সমস্যার কথা খুলে বললেন।


বিশেষজ্ঞ: এর জন্য আপনার ওয়েব সাইটের প্রচার প্রচারনা চালাতে হবে।

সিরাজ:কিভাবে?

বিশেষজ্ঞ: এসইও এর মাধ্যমে।

সিরাজ: সেটা আবার কি?

বিশেষজ্ঞ: এসইও এমন একটা কৌশল যার মাধ্যমে ওয়েব সাইটের প্রচার প্রচারনা অনলাইনে করা হয়। একে search engine optimization ও বলতে পারেন।

সিরাজ: কিভাবে মানুষ আমার ওয়েব সাইট খুজে পাবে?

বিশেষজ্ঞ: গুগলে সার্চ করে।

সিরাজ: গুগলে সার্চ করলে কি আমার ওয়েব সাইট আসবে?

বিশেষজ্ঞ: এসইও করলে আবশ্যই আসবে।

সিরাজ: ঠিক আছে ভাই বুঝতে পেরেছি। এসইও কি এবং কেনো করতে হয়।



এসইও কি বেসিক পরিপূর্ণ এসইও কি বেসিক পরিপূর্ণ Reviewed by . on 22:01 Rating: 5

No comments:

Facebook

ads
Powered by Blogger.